Home » ট্রাম্পের সাবেক উপদেষ্টা নাভারোর চার মাসের কারাদণ্ড

ট্রাম্পের সাবেক উপদেষ্টা নাভারোর চার মাসের কারাদণ্ড

by নিউজ ডেস্ক
views

ট্রাম্পের সাবেক উপদেষ্টা নাভারোর চার মাসের কারাদণ্ড

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যবিষয়ক উপদেষ্টা পিটার নাভারোর চার মাসের কারাদণ্ড হয়েছে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে অবমাননার দায়ে গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনের ফেডারেল আদালত তাঁর বিরুদ্ধে এ সাজা ঘোষণা করেছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্তের অংশ হিসেবে কংগ্রেস কমিটিকে সহায়তা না করায় নাভারোকে ভর্ৎসনা করেছেন বিচারপতি।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে তাঁর সমর্থকেরা ক্যাপিটল হিলে সহিংস হামলা চালান।

 

banner

এতে পুলিশসহ কয়েকজন নিহত হন। এ ঘটনা তদন্তের জন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের একটি তদন্ত কমিটি কাজ করছে। ৭৪ বছর বয়সী নাভারোর বিরুদ্ধে অভিযোগ হলো, তদন্তের অংশ হিসেবে কমিটি তাঁর কাছ থেকে কিছু নথি ও জবানবন্দি চেয়েছিল। কিন্তু নাভারো তাতে সহযোগিতা করেননি।
কংগ্রেসকে অবমাননার অভিযোগে গত বছরের সেপ্টেম্বরে একটি জুরি নাভারোকে দোষী সাব্যস্ত করে।

গতকাল সাজা ঘোষণার শুনানিতে বিচারপতি অমিত মেহতা বলেন, তারা (তদন্ত কমিটি) তাদের কাজ করছিল কিন্তু আপনি কাজটি কঠিন করে দিয়েছেন।

ফেডারেল প্রসিকিউটররা বিচারপতি মেহতার কাছে আবেদন জানিয়েছিলেন যেন নাভারোকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। তাঁরা অভিযোগ করেন, আইনের শাসন অগ্রাহ্য করে নাভারো ট্রাম্পের প্রতি আনুগত্য স্বীকার করেছিলেন।

নাভারো বলেছেন, তিনি রায়ের বিরুদ্ধে আপিল করবেন। আদালতের বাইরে দাঁড়িয়ে সাংবাদিকদের তিনি বলেন, এ মামলায় একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন সামনে চলে আসছে। আর তা হলো হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ও প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীকে কংগ্রেসের সামনে সাক্ষ্য দিতে বাধ্য করা যায় কি না।

আইনি লড়াইয়ের খরচ মেটাতে সমর্থকদের কাছ থেকে অর্থসহায়তাও চেয়েছেন নাভারো।

You may also like

Leave a Comment

NatunMatra Logo

সম্পাদক ও প্রকাশক: অভিলাস দাস তমাল

বার্তা সম্পাদক: এহেসান হাবিব তারা

উপদেষ্টা: মাসুদ রানা রাব্বানী

নিউমার্কেট পূবালী  ব্যাংকের গলি, সুলতানাবাদ, ঘোড়ামারা, রাজশাহী – ৬১০০

মোবাইল: ০১৭৭২-৩৫৯২২২, ০১৭১১-৯৫৪৬৪৭ 

মেইল: news@natunmatra24.com

Edtior's Picks

Latest Articles

Natun Matra All Right Reserved. Designed and Developed by Ecare Solutions

শিরোনাম: