Home » ঢাবি উদ্যোক্তাদের মেলায় মজেছে নাট্যোৎসব

ঢাবি উদ্যোক্তাদের মেলায় মজেছে নাট্যোৎসব

by নিউজ ডেস্ক
views

ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ আয়োজিত তিনদিনব্যাপী নাট্য উৎসব শুরু হয়েছে আজ সন্ধ্যা সাড়ে ছয়টায়।বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে শুরু হওয়া এই উৎসবে যেন নতুন এক আমেজ সৃষ্টি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ উদ্যোক্তা। সাবেক ও বর্তমানে অধ্যয়নরত ১৪ জন শিক্ষার্থীর বিভিন্ন স্টলের বাহারি সব পণ্য নতুন এক রূপ দিয়েছে এই উৎসবকে।

আজ রাতে নাটমণ্ডল চত্ত্বরে ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ১৪ জন বর্তমান ও সাবেক শিক্ষার্থী বিভিন্ন ধরনের পণ্যের পসরা সাজিয়ে বসেছেন। আর সেসব স্টলে উপচে পড়া ভীড় এখানে আগত ক্যাম্পাস ও বাহিরের মানুষের। অনেকেই তাদের পছন্দের পণ্যটি কিনে নিয়ে যাচ্ছেন। অনেকে আবার মনোমুগ্ধকর সব পণ্য এক পলক দেখছেন। এতে করে বিশ্ববিদ্যালয়ের নবীন থেকে প্রবীণ শিক্ষার্থী থেকে শুরু বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ভীড়ে এই নাট্যোৎসব পেয়েছে এক ভিন্ন রুপ।

উৎসবে অংশগ্রহণ করা এসব উদ্যোক্তাদের ব্রান্ডের মধ্যে রয়েছে মেরিডিয়ান ক্রেডিবল গ্রুপ, পাস্তেল বেকারি, ক্লাসি মিসি, প্রিমিয়াম অরগানিক মার্ট, টেল অব ডেজার্ট, আইলস উইথ কায়েস, ডিইউ ফুড পয়েন্ট, আউশ, তুলিস্পর্শ, টেক ইওর গেজেটস্, ম্যাবল, যন্ত্র বাজার, টপেক্স ও নৈয়ালি।

banner

উৎসবে অংশগ্রহণ করেছেন দর্শন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী উম্মে রিসালাতের ‘টেল অব ডেজার্ট’। রিসালাতের স্টলে রয়েছে জারকেক, ফেস্টিসহ বিভিন্ন ধরনের ব্রেকফাস্টের খাবার। তিনি বলেন, আমি তিন বছর ধরে এই পেশায় নিয়োজিত আছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে এ ধরনের কাজ শুরু করি। আমি ব্রেকফাস্টের বিভিন্ন ধরনের খাবার প্রস্তুত করছি। মোটামুটি সাড়া পান বলে জানান রিসালাত।

‘ডিইউ ফুড পয়েন্ট’-এর প্রতিষ্ঠাতা ও বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ওয়াহেদুল ইসলাম ওয়াহিদ জানান, আজকের আয়োজনে অংশগ্রহণ করে খুব ভালো লাগছে। এ ধরনের আয়োজন আমাদের কাজের প্রচার-প্রচারণায় অনেক কাজে দিবে। সবার মাঝেই ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখছি। প্রথম দিনেই অনেক মানুষের উপস্থিতি আমাদের জন্য আনন্দের। এতে করে মানুষের মাঝে পৌঁছানো অনেক সহজ হবে।

ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী উম্মে হানির ‘নৈয়ালি’-তে রয়েছে বিভিন্ন রং বেরঙের শাড়ি। বাহারি সব শাড়িতে শোভিত হয়েছে তার ‘নৈয়ালি।’ হানি বলেন, আমার স্টলে ৮৫০ থেকে সাড়ে ৩ হাজার টাকার পর্যন্ত বিভিন্ন ডিজাইনের শাড়ি রয়েছে। বেচাকেনা বলতে গেলে মাঝারি ধরনের হচ্ছে।

উদ্যোক্তাদের মধ্যে অনেকেই মনে করেন, এরকম আয়োজন তাদের ক্ষুদ্র প্রচেষ্টাকে সামনে এগিয়ে যেতে অনেক সহযোগিতা করবে। এ ধরনের আয়োজন আরো প্রসারিত করতে বিশ্ববিদ্যালয়ের সাহায্য কামনা করেন অনেকেই।

‘ম্যাবল’ ও ‘হিজাবস গ্লোরি’-এর স্বত্বাধিকারী ও বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আফিয়া আফরিন বলেন, করোনার সময় থেকে এই ধরনের কাজ শুরু করি। বিশ্ববিদ্যালয়ে আসার পর ধীরে ধীরে আমার কাজের প্রসার বাড়তে থাকে। বিশেষ করে বিভিন্ন ধরনের হিজাব বিক্রি করে ব্যাপক সাড়া পাই। মেলায় প্রথম দিনেই ব্যাপক সাড়া পেয়েছি। এর আগে এভাবে কখনো মেলায় বসিনি। এ ধরনের আয়োজন বেশি বেশি হলে আমাদের মতো উদ্যোক্তারা আরো বেশি উৎসাহিত হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান বিজয় দিবস উপলক্ষে সংগঠনটির উদ্যোগে আয়োজিত নাট্য উৎসব চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। আগামীকাল শনিবার ২ ডিসেম্বর সন্ধ্যা ছয়টায় নাটমণ্ডল মিলনায়তনে মঞ্চস্থ হবে মনোজ মিত্রের ‘ কিনু কাহারের থেটার’ ও রবিবার একই সময়ে মাইকেল মধুসূদন দত্তের ‘ বুড় সালিকের ঘাড়ে রোঁ’ নাটক মঞ্চস্থ হবে।

You may also like

Leave a Comment

NatunMatra Logo

সম্পাদক ও প্রকাশক: অভিলাস দাস তমাল

বার্তা সম্পাদক: এহেসান হাবিব তারা

উপদেষ্টা: মাসুদ রানা রাব্বানী

নিউমার্কেট পূবালী  ব্যাংকের গলি, সুলতানাবাদ, ঘোড়ামারা, রাজশাহী – ৬১০০

মোবাইল: ০১৭৭২-৩৫৯২২২, ০১৭১১-৯৫৪৬৪৭ 

মেইল: news@natunmatra24.com

Edtior's Picks

Latest Articles

Natun Matra All Right Reserved. Designed and Developed by Ecare Solutions

শিরোনাম: