Home » প্রধানমন্ত্রীর হাত ধরেই এদেশে গণতন্ত্র সুদৃঢ় হয়েছে: ঢাবি উপাচার্য

প্রধানমন্ত্রীর হাত ধরেই এদেশে গণতন্ত্র সুদৃঢ় হয়েছে: ঢাবি উপাচার্য

by নিউজ ডেস্ক
views

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও সুদৃঢ় হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘গণতন্ত্র, উন্নয়ন ও নির্বাচন: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, পাকিস্তানের ২৩ বছরের শাসনামলে আমাদের গণতন্ত্র ও নির্বাচনের মৃত্যু হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান স্বাধীনতা অর্জনের মাধ্যমে এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সামরিক স্বৈরশাসক ও স্বাধীনতাবিরোধীদের ক্ষমতায় বসার কারণে এদেশের গণতন্ত্র ও উন্নয়নের ধারা পুনরায় বাধাগ্রস্ত হয়। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই এদেশে গণতন্ত্র পুণঃপ্রতিষ্ঠিত ও সুদৃঢ় হয়েছে।

banner

তিনি আরো বলেন, গণতান্ত্রিক শাসন ব্যবস্থার মাধ্যমে প্রধানমন্ত্রী আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। বিদেশি পরাশক্তিসহ দেশবিরোধীদের সকল অপচেষ্টা প্রতিহত করে উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করার জন্য সকলের প্রতি উপাচার্য আহ্বান জানান।

ক্যাম্পেইন এডভোকেসী প্রোগ্রাম-এর ব্যবস্থাপনায় আয়োজিত এই সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছারের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা।

You may also like

Leave a Comment

NatunMatra Logo

সম্পাদক ও প্রকাশক: অভিলাস দাস তমাল

বার্তা সম্পাদক: এহেসান হাবিব তারা

উপদেষ্টা: মাসুদ রানা রাব্বানী

নিউমার্কেট পূবালী  ব্যাংকের গলি, সুলতানাবাদ, ঘোড়ামারা, রাজশাহী – ৬১০০

মোবাইল: ০১৭৭২-৩৫৯২২২, ০১৭১১-৯৫৪৬৪৭ 

মেইল: news@natunmatra24.com

Edtior's Picks

Latest Articles

Natun Matra All Right Reserved. Designed and Developed by Ecare Solutions

শিরোনাম: