Home » এবার ৪৬ আসনে প্রার্থী পরিবারের সদস্যরা, কোথাও স্বামী–স্ত্রী, কোথাও বাবা–ছেলে

এবার ৪৬ আসনে প্রার্থী পরিবারের সদস্যরা, কোথাও স্বামী–স্ত্রী, কোথাও বাবা–ছেলে

by নিউজ ডেস্ক
views

এবার ৪৬ আসনে প্রার্থী পরিবারের সদস্যরা, কোথাও স্বামী–স্ত্রী, কোথাও বাবা–ছেলে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্তত ৪৬টি সংসদীয় আসনে পরিবারের সদস্যরা বিভিন্ন দলের প্রার্থী হয়েছেন। এর মধ্যে ১৭টি পরিবারের সদস্যরা অন্তত ৩৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কোনো পরিবারের স্বামী-স্ত্রী, বাবা-ছেলে, শ্বশুর-জামাতা, ভাই বা নিকটাত্মীয়রা প্রার্থী হয়েছেন। আর ১১টি আসনে আওয়ামী লীগের নেতাদের সন্তানেরা প্রথমবারের মতো নৌকা প্রতীক পেয়েছেন।

সব মিলে বর্তমানে এসব পরিবারে ২৩ জন সংসদ সদস্য রয়েছেন। জাতীয় পার্টিসহ আরও দুটি দলের নেতাদের পরিবারের সদস্যরা আটটি আসনে প্রার্থী হয়েছেন।

বরগুনা-২ আসনে সুলতানা নাদিরাকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আমির হোসেন আমুর খালাতো বোন।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পরিবারতন্ত্র ক্রমে তৃণমূলেও বড় আকার নিয়েছে। দলগুলোর মধ্যে গণতন্ত্র না থাকা, ব্যক্তিকেন্দ্রিক রাজনীতি ও আস্থাহীনতার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

লেখক ও গবেষক মহিউদ্দিন আহমদ প্রথম আলোকে বলেন, বাংলাদেশের সর্বত্রই রাজনীতিতে পরিবারের নিয়ন্ত্রণ দেখা যায়। শুধু ক্ষমতাসীন দল নয়, বিরোধীদের ক্ষেত্রেও পরিবারের মধ্যেই রাজনীতি ঘুরপাক খাচ্ছে। এই পরিবারকেন্দ্রিক রাজনীতির কারণে গণতন্ত্রে অবাধ প্রতিযোগিতার যে বিষয়, তা বাংলাদেশে অনুপস্থিত।

banner

পরিবারের সদস্যরা ভোটে
জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী (লিটন) মাদারীপুর-১ আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী। তাঁর ভাই মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফরিদপুর-৪ আসনে। তাঁদের বাবা সাবেক সংসদ সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি প্রয়াত ইলিয়াস আহমেদ চৌধুরী।

বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ বরিশাল-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী। পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির প্রধান (মন্ত্রী পদমর্যাদার)। তিনি চারবারের সংসদ সদস্য। বরিশাল-৫ (সদর) আসনে দলীয় মনোনয়ন চেয়েও পাননি হাসানাত আবদুল্লাহর ছেলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র সাদিক আবদুল্লাহ। তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তবে প্রার্থিতার বিষয়টি আগামী ২ জানুয়ারি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারিত রয়েছে।

দুই ভাই শেখ হেলাল উদ্দিন বাগেরহাট-১ এবং শেখ সালাহউদ্দিন (জুয়েল) খুলনা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী। তাঁরা জেলা আওয়ামী লীগের সদস্য। শেখ হেলালের ছেলে শেখ সারহান নাসের (তন্ময়) আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন বাগেরহাট-২ আসনে। তিনি এই আসনে বর্তমান সংসদ সদস্য।

কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী সৈয়দা জাকিয়া নূর। এই আসনে স্বতন্ত্র প্রার্থী তাঁর ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম। সাফায়েতুল ও জাকিয়া বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি মরহুম সৈয়দ নজরুল ইসলামের দুই সন্তান।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। তিনি মাদারীপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খানের জামাতা।

বরগুনা-২ আসনে সুলতানা নাদিরাকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আমির হোসেন আমুর খালাতো বোন। দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু এবারও ঝালকাঠি-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ ভোলা-১ আসনে এবারও দলের প্রার্থী। যশোর-২ আসনে এবার তাঁর জামাতা মো. তৌহিদুজ্জামান দলের প্রার্থী। তিনি পেশায় চিকিৎসক। ভোলা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য আলী আজম তোফায়েল আহমেদের আপন বড় ভাই আলী আশরাফের সন্তান।

কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী সৈয়দা জাকিয়া নূর। এই আসনে স্বতন্ত্র প্রার্থী তাঁর ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম। সাফায়েতুল ও জাকিয়া বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি মরহুম সৈয়দ নজরুল ইসলামের দুই সন্তান। আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম তাঁদের বড় ভাই। কিশোরগঞ্জ-১ আসনে এবার মূলত ভাইবোনের লড়াই হবে।

নারায়ণগঞ্জেও দুই ভাই দুই দল থেকে প্রার্থী হয়েছেন। এক ভাই সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনে জাতীয় পার্টির প্রার্থী। তিনি বর্তমানে ওই আসনে সংসদ সদস্য। তাঁর আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই। আরেক ভাই বর্তমান সংসদ সদস্য শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে এবারও আওয়ামী লীগের প্রার্থী।

বাবার আসনে সন্তানেরা
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন বর্তমানে চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য। এবার বয়সের কারণে সরাসরি ভোটে অংশ নিচ্ছেন না তিনি। এই আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী তাঁর ছেলে মাহাবুব উর রহমান। তিনি দেশে চলচ্চিত্র ব্যবসার সঙ্গে জড়িত।

আওয়ামী লীগের আরেক প্রবীণ নেতা ও দলের কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমানের রংপুর-৫ আসনে এবার দলের প্রার্থী তাঁর ছেলে রাশেক রহমান। তিনি আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য। তিনি রংপুর জেলা আওয়ামী লীগেরও সদস্য।

সাবেক সংসদ সদস্য প্রয়াত রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার এবার আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে। তিনি বর্তমানে সংরক্ষিত আসনের সংসদ সদস্য।

ঢাকা-৭ আসনে হাজি মোহাম্মদ সেলিমের বড় ছেলে সুলাইমান সেলিম এবার নৌকার প্রার্থী। পারিবারিক ব্যবসার পাশাপাশি বাবার রাজনৈতিক কর্মসূচিতেও যুক্ত ছিলেন তিনি।

ফরিদপুর-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী জেলা কমিটির সদস্য শাহদাব আকবর চৌধুরী প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ছোট ছেলে। তিনি গত ৫ নভেম্বর অনুষ্ঠিত এই আসনের উপনির্বাচনেও দলের প্রার্থী ছিলেন।

ঠাকুরগাঁও-২ আসনটি বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল উপজেলার একাংশ নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য দবিরুল ইসলামের ছেলে মাজহারুল ইসলাম।
ময়মনসিংহ সদর আসনে এবার নৌকার প্রার্থী মোহিত উর রহমান (শান্ত)। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিতের বাবা অধ্যক্ষ মতিউর রহমান দীর্ঘদিন ধরে ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। হবিগঞ্জ-২ আসনে নতুন মুখ জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ময়েজ উদ্দিন শরীফ। তাঁর বাবা প্রয়াত মো. শরীফ উদ্দিন ছিলেন এখানকার সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি।

ঠাকুরগাঁও-২ আসনটি বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল উপজেলার একাংশ নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য দবিরুল ইসলামের ছেলে মাজহারুল ইসলাম। তিনি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। এই আসনে স্বতন্ত্র প্রার্থী মাজহারুলের চাচাতো ভাই আলী আসলাম। আলী আসলাম বালিয়াডাঙ্গী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক। তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করে নির্বাচন করছেন। এই আসনে জাতীয় পার্টির প্রার্থী নুরুন্নাহার বেগম। তিনি মাজহারুল ও আলী আসলামের ফুফাতো বোন।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রীয়াজ মনে করেন, রাজনৈতিক দলগুলোতে গণতান্ত্রিক চর্চা না থাকায় ক্ষমতার জোরে পরিবারের সদস্যদের জায়গা করে দেওয়া হচ্ছে। তিনি প্রথম আলোকে বলেন, বর্তমান রাজনৈতিক বন্দোবস্তে ব্যবসায়ী-আমলারা ক্ষমতার সঙ্গে আছেন, তাই তাঁরাও প্রার্থী হতে পারছেন। পরপর কয়েকটি নির্বাচন ভালো হলে এবং দলগুলোতে প্রাতিষ্ঠানিক চর্চা হলে এমন ধারা বন্ধ হয়ে যেত।

জাপার কো-চেয়ারম্যান ও দলের সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ আসনে এবং তাঁর স্ত্রী নাসরিন জাহান (রত্না) বরিশাল-৬ আসনে দলের প্রার্থী।

জাপায় স্বামী-স্ত্রী দুই আসনে
জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের রংপুর-৩ আসন থেকে প্রার্থী হয়েছেন। তাঁর স্ত্রী সংরক্ষিত সংসদ সদস্য শেরীফা কাদের ঢাকা-১৮ আসনে জাপার প্রার্থী। রংপুর-১ (গঙ্গাচড়া) আসনে জাপার প্রার্থী সাবেক সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ার (আসিফ) জি এম কাদেরের ভাতিজা। নীলফামারী-৪ আসনে দলের প্রার্থী জেলা জাপার সভাপতি আদেলুর রহমান জি এম কাদেরের বোনের ছেলে।

জাপার কো-চেয়ারম্যান ও দলের সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ আসনে এবং তাঁর স্ত্রী নাসরিন জাহান (রত্না) বরিশাল-৬ আসনে দলের প্রার্থী। যে ২৬টি আসনে আওয়ামী লীগ জাপাকে ছাড় দিয়েছে, তার মধ্যে এই দুটি আসনও রয়েছে।

টাঙ্গাইলে এবারও তিন ভাই প্রার্থী
কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে প্রার্থী হয়েছেন। আওয়ামী লীগের সাবেক মন্ত্রী ও কাদের সিদ্দিকীর ভাই আবদুল লতিফ সিদ্দিকী টাঙ্গাইল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী। তাঁদের আরেক ভাই মুরাদ সিদ্দিকী টাঙ্গাইল-৫ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

চাচা-ভাতিজা, স্বামী-স্ত্রী একই আসনে
বাংলাদেশ তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আওয়ামী লীগের শরিক জোট থেকে তিনবার সংসদ সদস্য হয়েছেন। এবার জোটের সমর্থন না পেয়ে তিনি নিজ দল থেকে লড়ছেন। চাচার পথে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন তাঁর ভাতিজা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। সাইফুদ্দীন নতুন নিবন্ধন পাওয়া রাজনৈতিক দল বাংলাদেশ সুপ্রিম পার্টির সভাপতি।

গাইবান্ধা-২ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহ সারোয়ার কবীর ও তাঁর স্ত্রী মাসুমা আখতার। কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনে বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার আওয়ামী লীগের প্রার্থী। তিনি সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী। দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হন আবদুর রহমান বদি। পরে সাজার বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে আপিল করেন। সেটি এখন বিচারাধীন।

সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বলেন, দেশে নির্বাচন যেন একটি ‘জমিদারি’ব্যবস্থা হয়ে গেছে। বাবা, বাবার পরে ছেলে-মেয়ে, না হলে ছেলের বউ-এভাবে চলছে।

You may also like

Leave a Comment

NatunMatra Logo

সম্পাদক ও প্রকাশক: অভিলাস দাস তমাল

বার্তা সম্পাদক: এহেসান হাবিব তারা

উপদেষ্টা: মাসুদ রানা রাব্বানী

নিউমার্কেট পূবালী  ব্যাংকের গলি, সুলতানাবাদ, ঘোড়ামারা, রাজশাহী – ৬১০০

মোবাইল: ০১৭৭২-৩৫৯২২২, ০১৭১১-৯৫৪৬৪৭ 

মেইল: news@natunmatra24.com

Edtior's Picks

Latest Articles

Natun Matra All Right Reserved. Designed and Developed by Ecare Solutions

শিরোনাম: