Home » ধামইরহাটে শেষ দিনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

ধামইরহাটে শেষ দিনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

by নিউজ ডেস্ক
views

নুর সাইদ ইসলাম, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি:

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। নির্বাচন কমিশনের ঘোষিত তপশিল অনুযায়ী, প্রথম ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল বিকেল ৫ টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল। ধামইরহাট উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে।

প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে।

banner

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।
এবার প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান বাধ্যতামূলক করা হয়েছে। তা ছাড়া মনোনয়নপত্রে লিঙ্গ হিসেবে ‘হিজড়া’ অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ হিজড়ারা চাইলে হিজড়া পরিচয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। অন্য নির্বাচনে এই বিধান আগেই করা হয়েছিল। উপজেলায় তা সংযুক্ত করা হয়েছে।

এদিকে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে এত দিন ২৫০ জন ভোটারের সমর্থনসূচক সই মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হতো। এবার সে বিধান বাদ দেওয়া হয়েছে। ফলে স্বতন্ত্র প্রার্থী হতে ভোটারদের সমর্থনসূচক সইয়ের তালিকা আর দিতে হবে না।
এ ছাড়াও উপজেলা পরিষদ নির্বাচনে কোনো পদে একাধিক প্রার্থী সমান ভোট পেলে আবার ভোট করার বিধান ছিল। এখানে এবার সংশোধনী আনা হয়েছে। একাধিক প্রার্থী সমান ভোট পেলে ফলাফল নির্ধারণ করা হবে লটারিতে।

সোমবার (১৫ এপ্রিল) বিকাল ৫টায় নওগাঁর ধামারহাট উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. আনিছার রহমান জানান, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন মো. আজহার আলী, মো. শহিদুল ইসলাম, আবু নাসের মো. আফজাল হোসেন, আতাউর রহমান, ওসমান আলী, আয়েন উদ্দিন। উপজেলা ভাইস চেয়ারম্যান পদে মো. সোহেল রানা, মো. মাজেদুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছা. আনজুয়ারা বেগম, সাবিনা এক্কা।
উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ধামইরহাট উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ২৪৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭৯ হাজার ৬২৬ জন, মহিলা ৭৯ হাজার ৬১৮ জন ও হিজড়া ২জন।

এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫৩ টি, ভোট কক্ষের সংখ্যা ৪০৪ টি, স্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৩৬৩ টি, অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৪১টি।

You may also like

Leave a Comment

NatunMatra Logo

সম্পাদক ও প্রকাশক: অভিলাস দাস তমাল

বার্তা সম্পাদক: এহেসান হাবিব তারা

উপদেষ্টা: মাসুদ রানা রাব্বানী

নিউমার্কেট পূবালী  ব্যাংকের গলি, সুলতানাবাদ, ঘোড়ামারা, রাজশাহী – ৬১০০

মোবাইল: ০১৭৭২-৩৫৯২২২, ০১৭১১-৯৫৪৬৪৭ 

মেইল: news@natunmatra24.com

Edtior's Picks

Latest Articles

Natun Matra All Right Reserved. Designed and Developed by Ecare Solutions

শিরোনাম: